২০ ডিসেম্বর। প্রধানমন্ত্রী মোদীর মেক ইন ইন্ডিয়া প্রকল্পের আওতায় ভারতেই iPhone তৈরির তোড়জোড় শুরু করল Apple. সম্প্রতি এব্যাপারে কেন্দ্রীয় সরকারের সঙ্গে ‌যোগা‌যোগ করেছে তারা।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ভারতে iPhone তৈরির বিষয়টি বেশ গুরুত্ব দিয়ে ভাবছে Apple. তবে ফোনের ‌যন্ত্রাংশ তৈরি নয়, বিদেশ থেকে আমদানি করা ‌যন্ত্রাংশ ভারতে জুড়ে ফোনের আকার দিতে চায় তারা। কারখানা তৈরির জন্য কেন্দ্রের কাছে বিশেষ ছাড় প্রত্যাশা করা হচ্ছে বলে Apple সূত্রে খবর।

ভারতে iPhone-এর দাম আকাশছোঁয়া। বিশ্বে সব থেকে বেশি দামে iPhone বিক্রি হয় ভারতে। মার্কিন ‌যুক্তরাষ্ট্র থেকে ২০ – ৪০ শতাংশ বেশি দাম দিয়ে একই ফোন কিনতে হয় ভারতীয়দের। ফলে লাটেরবাট ছাড়া কেউ iPhone কেনার সাহস দেখান না এদেশে। অন্তত লেটেস্ট মডেল তো নয়ই।

ওদিকে গোটা বিশ্বে iPhone-এর বিক্রি বৃদ্ধি থমকে রয়েছে। বিক্রি বাড়াতে তাদের নজর এখন ভারত ও চিনের বাজারে। সমস্যা একটাই, এই দুই দেশে ব্যবহারের জন্য তৈরি পণ্য আমদানির ওপর শুল্ক এত বেশি ‌যে তাতে পণ্যের দাম বেড়ে ‌যায় অনেকটা। ভারতে তুলনায় ‌যন্ত্রাংশ আমদানির ওপর শুল্ক অনেক কম। ফলে ‌যন্ত্রাংশ আমদানি করে iPhone তৈরি করলে তার উৎপাদন খরচ অনেকটাই কমবে। ওদিকে চিনের বাজারে মার্কিন iPhone ফ্লপ মেরেছে। ফলে হাতের পাঁচ বলতে এখন বাকি ভারতই।

নতুন ফোন তৈরি ছাড়াও এর মধ্যে বেশ কয়েকবার পুরনো ফোন ভারতের বাজারে বিক্রির অনুমতি চেয়েছে Apple. পত্রপাঠ ‌যা খারিজ করে দিয়েছে সরকার।