নয়াদিল্লি, ১৭ ফেব্রুয়ারি। ফোর-জি না ফ্রি-জি। আইডিয়ার এই বিজ্ঞাপনটিকেই সত্যি করে দিল ট্রাইয়ের নয়া রিপোর্ট। (আরও পড়ুন: আপনি সবার মতো আধার নম্বর দিয়ে JIO সিম তুলেছেন? সর্বনাশ!)

জানুয়ারি মাসে এয়ারটেল, ভোডাফোন, আইডিয়া ও জিও-র মতো দেশের টেলিকম সংস্থাগুলির ফোর জি-র গতি নিয়ে রিপোর্ট বের করেছে টেলিকম নিয়ামক সংস্থা। তাদের রিপোর্ট বলছে, এয়ারেটেলের ডাউনলোড স্পিড অত্যন্ত বেশি। তাদের স্পিডই সবচেয়ে বেশি। অন্যদিকে জিও-র স্পিড তার অর্ধেকের একটু বেশি।

speed chart

 

ডিসেম্বরে এয়ারটেলের গড় ডাউনলো‌ড স্পিড ছিল 4.747Mbps। সেখান থেকে বেড়ে জানুয়ারিতে তারা পৌঁছেছে 11.862Mbps। অন্যদিকে রিলায়্যান্স জিও-র ডাউনলোড স্পিড 8.345Mbps। ডিসেম্বরে অবশ্য এয়ারটেলের থেকে জিও অনেক এগিয়ে ছিল। তাদের ডাউনলোড স্পিড ছিল 18.146Mbps। আইডিয়া ও ভোডাফোনের ডাউনলোড স্পিড বেড়ে হয়েছে ‌যথাক্রমে 10.562Mbps  ও 10.301Mbps। (আরও পড়ুন: ডিসেম্বর প‌র্যন্ত ফ্রি ইন্টারনেট দেবে JIO! মেসেজ ঘিরে জল্পনা তুঙ্গে)‌

গতমাসে এয়ারটেলের গড় আপলোড স্পিড ছিল 4.718Mbps। সেখানে JIO-র 2.276Mbps। কিন্তু ডিসেম্বরে এয়ারটেলের চেয়ে এগিয়ে ছিল মুকেশ অম্বানির সংস্থা।সবমিলিয়ে জানুয়ারিতে ভোডাফোনের ফোর জি স্পিডই ছিল সবচেয়ে বেশি 5.696Mbps। 5.631Mbps নিয়ে তার কাছাকাছি রয়েছে আইডিয়া।

ট্রাইয়ের রিপোর্ট বলছে, আগের চেয়ে সবকটি ফোর জি পরিষেবা প্রদানকারী সংস্থারই স্পিড বেড়েছে। অথচ জিও-র গতি কমছে। সেপ্টেম্বরে ‌যাত্রা শুরু করার পর রেকর্ড সংখ্যক গ্রাহক জিও ব্যবহার করছেন। গোটা দেশের ৯০ শতাংশ ডেটাই এখন জিও-র দখলে। এই অতিরিক্ত চাপই তাদের ক্রমহ্রাসমান স্পিডের কারণ বলে মনে করছে Credit Suisse নামে একটি সংস্থা। তাদের দাবি, দেশে এই মুহূর্তে বৃহত্তম নেটওয়ার্ক মুকেশ অম্ৱানির জিও। তবে গতিতে এগিয়ে এয়ারটেল।