নয়া দিল্লি, ১ জানুয়ারি। নতুন বছরে আর কিছু হোক না হোক, এবার পূরণ হবেই আপনার গাড়ি-বাড়ির স্বপ্ন। কারণ বছরের প্রথম দিনেই দেশবাসীকে সস্তা গাড়ি ও গৃহঋণ উপহার দিয়েছে দেশের সব থেকে বড় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সুদের হার ৯০ বেসিস পয়েন্ট কমিয়েছে তারা। এর ফলে মাত্র ৭.৭৫ শতাংশ সুদে মিলবে ঋণ।
শনিবার বছরের শেষ দিন জাতির উদ্দেশ্যে ভাষণে ব্যাঙ্কগুলিকে বার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। বলেছিলেন, ‘স্বাধীনতার পর এত দ্রুত এত নগদ ব্যাঙ্কগুলির হাতে কখনো ফেরত আসেনি। তাই ব্যাঙ্কের উচিত তার লাভ মানুষের কাছে পৌঁছে দেওয়া।‍’ সরাসরি না বললেও ব্যাঙ্ককে সুদের হার কমানোর পরামর্শ দিয়েছিলেন প্রধানমন্ত্রী।
এর পর বছরের প্রথম দিনই এল খুশির খবর। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষে জানানো হয়েছে, গৃহঋণ ও বাহনঋণে সুদের হার ৮.৬৫ শতাংশ থেকে কমিয়ে ৭.৭৫ শতাংশ করা হল। ৩ বছর মেয়াদি ঋণের ক্ষেত্রে সুদের হার ৯.০৫ শতাংশ থেকে কমে হয়েছে ৮.১৫ শতাংশ।
স্টেট ব্যাঙ্কের চেয়ারপার্সন অরুন্ধতী ভট্টাচা‌র্য জানিয়েছেন, নোট বাতিলের ফলে ব্যাঙ্কের হাতে বিপুল নগদ চলে এসেছে। ‌যার ফলে সুদের হার কমানো ছাড়া উপায় ছিল না।‍’
বলে রাখি, গত ৮ নভেম্বর নোট বাতিলের পর থেকে ৩০ ডিসেম্বর প‌র্যন্ত ব্যাঙ্কগুলির হাতে মোট ১৪,৯০,০০০,০০,০০,০০০ টাকা ফেরত এসেছে।