নয়া দিল্লি, ২০ মে : ভারতের মতো দেশে ডায়বেটিস রোগীর সংখ্যা বাড়ছে হুহু করে। এক সময়ে নাকি দুনিয়ার বেশিরভাগ ডায়বেটিস রোগীই হবেন ভারতের। এদের জন্য সুখবর। ডায়বেটিসের জন্য আসছে নতুন এক ওষুধ।

রক্তে বাড়াবাড়ি রকমের চিনি ধরা পড়লে আর উপায় থাকে না। নিয়মিত ইনসুলিন ইঞ্জেকশন না নিয়ে খাবার মুখে তোলার উপায় নেই। এবার সেই অবস্থা থেকে মুক্তি দিতে চলেছে ডায়বেটিসের এক নতুন ওষুধ। এতে বিদায় নেবে ‌যন্ত্রণাদায়ক ওই ইঞ্জেকশন।(আরও পড়ুন : মাথায় টাক পড়া থেকে বাঁচতে চান? তাহলে ঘরেই বানান এই ওষুধ)

ডায়বেটিস এমন এক অবস্থা ‌যেখানে শরীরে হয় ইনসুলিন তৈরি করতে পারে না নয়তো ইনসুলিন ঠিকঠাক ব্যবহার করতে পারে না। ‌যেসব রোগীর টাইপ ১ ডায়বেটিস রয়েছে তাদের নিয়মিত ইনসুলিন নিতে হয় শরীরে সুগারের মাত্র ঠিক রাখতে। অনেক রোগীকে দিনে একাধিকবার ইনসুলিন ইঞ্জেকশন নিতে হয়।

নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে ডায়বেটিস হলে আর ইনসুলিন ইঞ্জেকশন নেওয়ার প্রয়োজন নেই। ইউনিভার্সিটি অব অ্যাডিলেডের গবেষকরা দাবি করেছেন তাদের তৈরি একটি ওষুধ ডায়বেটিসের সঙ্গে লড়তে সক্ষম। এমনকি তা রুখে দিতেও সক্ষম।(আরও পড়ুন : মাইগ্রেনের ব্যাথা দূর করতে পুদিনা পাতা মোক্ষম দাওয়াই!)

বিশ্ববিদ্যালয়ের গবেষক জন বার্নিং সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ব্লাড সুগার নিয়ন্ত্রণ করতে ইনসুলিনের ব্যবহার ছাড়া উপায় নেই। এর বিরুদ্ধে লড়াই করার জন্য নতুন ওষুধ তৈরি হয়েছে। অধিকাংশ সুগারের ওষুধের মতো এই ওষুধ লিভারের ওপরে কোনও প্রভাব ফেলে না। তার পরিবর্তে ফ্যাট টিস্যুতে কাজ করে। এভাবেই রক্তে সুগারের মাত্রা কমিয়ে ফেলে।