নয়া দিল্লি, ২০ মে : খুব কম সময়ের মধ্যে ‌যুদ্ধের জন্য তৈরি থাকুন। বায়ুসেনা প্রধান বি এস ধানোয়ার একটি চিঠিতে জল্পনা শুরু হয়েছে, পাকিস্তানের সঙ্গে লড়াইয়ের জন্য ভারত কি সত্যই প্রস্তুতি নিচ্ছে?(আরও পড়ুন : কুলভূষণকে কাসভের থেকেও বড় জঙ্গির তকমা মুশারফের)

গত ৩০ মার্চ বায়ুসেনা প্রধান একটি চিঠি লিখেছেন তাঁর বাহিনীর ১২,০০০ অফিসারকে। সেখানে বলা হয়েছে, খুব কম সময়ের প্রস্তুতিতে অপারেশনের জন্য তৈরি থাকুন। এই প্রথম বায়ুসেনা প্রধান তাঁর বাহিনীতে এই ধরনের চিঠি লিখলেন। সর্বভারতীয় ইংরেজি দৈনিক ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি খবরে প্রবল জল্পনা তৈরি হয়েছে।

বর্তমানে নিয়ন্ত্রণ রেখায় পাকিস্তানের একের পর এক হামলা, কাশ্মীরে জঙ্গি হামলা, ভারতীয় সেনাদের মাথা কেটে নেওয়া নিয়ে ‌যাওয়ার ঘটনায় ভারত ও পাকিস্তানের সঙ্গে সম্পর্ক তলানিতে ঠেকেছে। তার ওপরে ‌যোগ হয়েছে ভারতীয় নৌসেনা আধিকারিক কুলভূষণ ‌যাদবের ফাঁসি নিয়ে পাকিস্তানের সঙ্গে টানাপোড়েন। এরকম এক পরিস্থিতিতে ভারত পাকিস্তানের সঙ্গে লড়াইয়ে ‌যাবে কিনা তা নিয়ে বিভিন্ন মহলে তোলপাড় শুরু হয়েছে।(আরও পড়ুন : ভারতের কাছে ঝুঁকেই গেল মাথা, পাকিস্তানে তোড়ফোঁড় করে দিল বাহুবলি)

ধানোয়া ওই চিঠিতে লিখেছেন, বর্তমান পরিস্থিতিতে দেশ বিভিন্ন ভাবে হুমকির সম্মুখীন। তাই বর্তমান অবস্থায় ওপরে দাঁড়িয়েই আমাদের ‌যেকোনও অপারেশনের জন্য তৈরি থাকতে হবে। এর জন্য খুব একটা বেশি সময় পাওয়া ‌যাবে না। এনিয়ে প্রশিক্ষণ শুরু করা প্রয়োজন।