নয়াদিল্লি, ২৯ নভেম্বর :  মাচিল সেক্টরে তিন সেনা জওয়ান হত্যা ও এক জওয়ানের দেহ বিকৃত করার সঙ্গে পাকিস্তানের ‌জড়িত থাকার প্রমাণ হাতে এল ভারতের। ঘটনাস্থল থেকে বেশকিছু জিনিসপত্র পাওয়া ‌যা পাকিস্তানেই তৈরি।

-2222-222

সেনাবাহিনীর নর্দান কমান্ডের পক্ষ থেকে ট্যুইটারে ওইসব জিনিসপত্রের ছবি ট্যুইট করা হয়েছে। গত সপ্তাহে মাচিল সেক্টরে পাক সেনার সঙ্গে গোলাগুলিতে শহিদ হন ৩ সেনা জওয়ান। এর মধ্যে এক জওয়ানের দেহ বিকৃত করা হয়।(আরও পড়ুন : মাচিল সেক্টরে জওয়ানের অঙ্গচ্ছেদ, পালটা আঘাত হানার নির্দেশ দিলেন পর্রীকর )

1111-11

সেনাবাহিনী ঘটনাস্থল থেকে পেয়েছে একটি নাইট ভিসন গগলস। ‌ওই গগলসটিকে মার্কিন ‌যুক্তরাষ্ট্রে ছাপ মারা রয়েছে। লেখা রয়েছে ‘ইউএস গর্ভমেন্ট প্রপাটি’। এই ধরনের রাতে পরার চশমা সাধারণত পাক সেনাবাহিনীই ব্যবহার করে। অন্যান্য সরঞ্জামগুলি দেখলে বোঝা ‌যায় সেগুলি পাকিস্তানেই তৈরি। পাওয়া গেছে একটি ব্যান্ডেজের জন্য গজ-রোল। তাতে লেখা ‘পাকিস্তান ডিফেন্স ফোর্স’। এনকাউন্টারস্থলে পাওয়া গেছে বেশকিছু খাবারের প্যাকেট ও ক্যান। সবকটিতেই পাকিস্তানের ছাপ মারা।( আরও পড়ুন : জওয়ানের মুণ্ডচ্ছেদের বদলা, ৪০ পাক সেনাকে নিকেশ করল ভারত)


উল্লেখ্য, গত ২২ নভেম্বর কাশ্মীরের মাচিল সেক্টরে একটি অনুপ্রবেশের চেষ্টা ঠেকিয়ে দেয় ভারতীয় সেনা জওয়ানরা। গুলি চালিয়ে জঙ্গিদের কাশ্মীরে ঢুকিয়ে দেওয়ার চেষ্টা করছিল পাক সেনা। ওই ঘটনায় পাক সেনার গুলিতে মৃত্যু হয় ৩ ভারতীয় সেনা জওয়ানের। এর মধ্যে এক জওয়ানের দেহ বিকৃত করা হয়। পরদিনই অবশ্য পালটা হামলা চালায় ভারত। পাক সীমানায় ১৫-১৬টি পাক আউটপোস্ট ধ্বংস করে দেয় ভারত। তার পরই পাকিস্তানের পক্ষ থেকে ভারতের ডিজিএমও রণবীর সিংকে ফোন করে গোলাগুলি থামানোর অনুরোধ করা হয়।