নয়া দিল্লি, ১৮ জুন। সিবিএসই দ্বাদশের মার্ক শিটে গোলমাল। একাধিক বিষয়ে ভেরিফিকেশনের পর প্রায় দ্বিগুণ হয়েছে অনেকের নম্বর। ভুল স্বীকার করে সিবিএসই জানিয়েছে, মার্কশিট তৈরির সময় একজনের নম্বর চলে গিয়েছে আরেকজনের ঘাড়ে। এই পরিস্থিতিতে সমস্ত পরীক্ষার্থীকে উত্তর পত্র দেখতে দেওয়ার অনুমতির দাবিতে সরব হয়েছেন অভিভাবকরা।

টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত প্রতিবেদন অনুসারে, গণিতে ৬৮ পেয়েছিলেন দিল্লির এক পরীক্ষার্থী। ভেরিফিকেশনের পর তাঁর নম্বর হয়েছে ৯৫। একই রকম ভাবে ৪২ পেয়েছিলেন এক ছাত্রী। তাঁর নম্বর বেড়ে হয়েছে ৯০। শুধু গণিতে নয়, একই দশা অর্থনীতিতেও। ৯ পেয়ে ফেইল করেছিলেন এক ছাত্র তাঁর নম্বর বেড়ে হয়েছে ৪৫।

সিবিএসই-র পরীক্ষা নিয়ামক শাখার এক আধিকারিক জানিয়েছেন, নম্বর ‌যোগ করার প্রক্রিয়ায় কিছু ভুল ধরা পড়েছে। সেজন্য একাধিক কারণ দায়ী থাকতে পারে বলে জানিয়েছেন তিনি।

 

এই পরিস্থিতিতে সমস্ত পরীক্ষার্থীকে বিনামূল্যে উত্তর পত্র দেখানোর দাবি তুলেছেন অভিভাবকরা। বর্তমানে কেবলমাত্র ভেরিফিকেশনের আবেদন করলেই উত্তর পত্রের প্রতিলিপি মেলে। অভিভাবকদের দাবি, ভুলের কথা ‌যেহেতু স্বীকার করেছে সিবিএসই তাই আগে উত্তর পত্র দেখতে দেওয়া হোক তার পর ভেরিফিকেশনের ব্যাপারে সিদ্ধান্ত নেবে পরীক্ষার্থীরা।