নয়াদিল্লি, ১ ডিসেম্বর : পেট্রল পাম্পে গিয়ে তেলে ভরে পুরনো পাঁচশো টাকার নোট কমিয়ে দেওয়ার দিন শেষ। আগামী কালের পর আর ওই বুদ্ধি আর কোনও কাজে আসবে না।

শনিবার অর্থাৎ ৩ ডিসেম্বর থেকেই বিমানের টিকিট ও পেট্রল-ডিজেল কেনার জন্য আর পুরনো পাঁচশো টাকার নোটে দেওয়া ‌যাবে না। ১৫ ডিসেম্বর প্র‌র্যন্ত পুরনো পাঁচশো টাকার নোট ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছিল। এবার তা হঠাৎ করেই ১৩ দিন কমিয়ে দেওয়া হল।(আরও পড়ুন : অবশেষে স্বস্তি, নতুন ৫০০ টাকার নোট পেয়ে গেল ভাগ্যবান ৩ শহর)

পাঁচশো ও হাজার কোটি টাকার নোট বাতিলের পর সরকার পুরনো নোট ব্যবহার করার সময়সীমা দুবার বাড়িয়েছিল। শেষবার গত ২৪ নভেম্বর পুরনো পাঁচশো টাকার নোট ব্যবহারের সময়সীমা বাড়িয়ে ১৫ ডিসেম্বর করে দেওয়া হয়। সে সময় বলা হয়েছিল স্কুলের ফি, বিদ্যুতের বিল, প্রি পেইড মোবাইলের টপ আপ, পেট্রল-ডিজেল কেনা ও বিমানের টিকিট কেনার ক্ষেত্রে পুরনো পাঁচশো টাকার নোট ১৫ ডিসেম্বর প‌র্যন্ত ব্যবহার করা হবে বলে জানানো হয়। কিন্তু কেন্দ্রের আশঙ্কা পেট্রল-ডিজেল ও বিমানের টিকিট কিনে বহু লোক তাদের কালো টাকা সাদা করে নিচ্ছে।(আরও পড়ুন : খুচরোর আকালে সুখবর, এসবিআই ATM থেকে মিলবে ২০ ও ৫০ টাকার নোট)

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এনিয়ে আজই একটি নির্দেশিকা জারি করা হবে। শোনা ‌যাচ্ছে পুরনো পাঁচশো টাকা নোট ব্যবহার করে রেলের টিকিট, সরকারি বাসের টিকিট কেনা ‌যাবে।