নয়া দিল্লি, ১৬ জুলাই। গোরক্ষার নামে কেউ আইন হাতে তুলে নিলে বরদাস্ত করা হবে না। এই ধরণের তাণ্ডবকারীদের বিরুদ্ধে রাজ্যগুলিকে কড়া ব্যবস্থাগ্রহণের নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার সংসদের বাদল অধিবেশনপূর্ব সর্বদল বৈঠকের পর একথা জানান কেন্দ্রীয় মন্ত্রী অনন্ত কুমার।

এক সাংবাদিক বৈঠকে মন্ত্রীমশাই জানিয়েছেন, প্রধানমন্ত্রী কথায় গোরক্ষার নামে কেউ আইন হাতে তুলে নিতে পারে না। দেশে গোরক্ষার জন্য নির্দিষ্ট আইন রয়েছে। তার বদলে ব্যক্তি প্রতিহিংসা চরিতার্থ করতে কেউ হামলা চালালে কড়া ব্যবস্থ গ্রহণ করা হবে।

গোরক্ষকদের তাণ্ডব নিয়ে এর আগেও কয়েকবার মুখ খুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে তাতে কাজের কাজ কিছু হয়নি। প্রধানমন্ত্রী ‌যখন গোরক্ষকদের সতর্ক করছিলেন তখনই ঝাড়খণ্ডে গোমাংস গুজবে গণপিটুনির শিকার হয় এক পরিবার।

এদিনের বৈঠকে সর্বসম্মতিতে জিএসটি লাগু করায় রাজনৈতিক দলগুলিতে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী মোদী। এছাড়া উত্তর-পূর্বের রাজ্যগুলির বন্যা নিয়েও গভীর উদ্বেগ ব্যক্ত করেন তিনি। জানান, রাষ্ট্রপতি পদপ্রার্থী নিয়েও ঐক্যমতে পৌঁছনো গেলে ভাল লাগত তাঁর। তবে প্রচারে সৌজন্যের সর্বোচ্চ সীমা বজায় রাখার জন্য ধন্যবাদ জানান বিরোধীদের।

সোমবার থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। প্রথম দিনেই রাষ্ট্রপতি নির্বাচনের জন্য ভোট দেবেন ৭৭৬ জন সাংসদ।