শ্রীনগর, ১৭ জুলাই:  কাশ্মীরে মৃত অধিকাংশ জঙ্গিদের দাফনে জড়ো হয়ে ‌যাচ্ছে হাজার হাজার লোক। সেখানে পাকিস্তানের পতাকা দেখা ‌যাচ্ছিল এতদিন। এবার এক নতুন জিনিস লক্ষ্য করা ‌যাচ্ছে। সেটি হল ওইসব দাফনে দেখা মিলছে আইএস এর পতাকাও। রাজ্য সরকার মাথা ব্যাথার করাণ এখন এটাই।

(আরও পড়ুন : সন্ত্রাসের বিরুদ্ধে সরব কাশ্মীরের মানুষ, জঙ্গিদের শিকড় উপড়ে ফেলছে সোনাবাহিনী)

গত দুদিনে এক হিজবুল ও এক জইশ জঙ্গির দাফনে জড়ো হয়েছিল বহু কাশ্মীরি। এদের অধিকাংশই তরুণ। আর সেখানেই দেখ মিলেছে আইএসএর কালো পতাকার। গত রবিবার ত্রালে নিহজ জঙ্গি মুখতার আহমেদ লোনের মৃতদেহ জড়ানো ছিল আইএস এর কালো পতাকায়। তার জানাজায় সমিল হয়েছিল কয়েকশো মানুষ। এখন এরা আসছে কোথা থেকে! পাকিস্তানি সমর্থকরাই কি শেষপ‌র্যন্ত আইএস এর সমর্থক হয়ে উঠছে? প্রশ্ন উঠছে।

শনিবার ত্রালের সাতোয়ায় নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয় ৩ জঙ্গি। তার মধ্যে ছিল এই লোনও। কয়েক মাস ধরেই তাকে খুঁজছিল পুলিশ। অবশেষে ত্রালের সাতোরার এক গুহা থেকে তাকে খুঁজে বের করে পুলিশ।

(আরও পড়ুন: চক্রান্তের শিকার, ফের গ্রেফতার হতে পারেন কুণাল, ফেসবুকে নিজেই ফাঁস করলেন আসল রহস্য)

শুক্রবার হিজবুল জঙ্গি সাজ্জাদ গিলকরের দাফন হয়। তার মৃতদেহও মোড়া ছিল আইএস এর পতাকায়। শ্রীনগরের একবারে ঘাড়ের কাছেই এদিন তার দাফন সম্পন্ন হয়। আগে ‌যেখানে পাকিস্তানের পতাকা দেখা ‌যেত এখন সেখানে দেখা ‌যাচ্ছে আইএস এর পতাকা। এখন পরিবারে লোকজন নাকি কোনও সংগঠন ওই পতাকা দিয়ে জঙ্গিদের মৃতদেহ মুড়ে দিচ্ছে তা এখন উদ্ধার করতে পারছে না পুলিশ।