নয়া দিল্লি, ১৭ জুলাই। এবার থেকে আর ফুলের তোড়া (গুলদস্তা = গুল (ফুল) + দস্তা (গুচ্ছ)) নয় রাজ্যসফরে শুরু একটি গোলাপ ও খাদির রুমাল দিয়ে স্বাগত জানাতে হবে প্রধানমন্ত্রীকে। অথবা দেওয়া ‌যাবে বই। রাজ্যগুলির উদ্দেশ্যে এমনই নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

ফুলের তোড়ার বদলে বই দিয়ে স্বাগত জানানোর পক্ষে মাস খানেক আগে সওয়াল করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। বলেছিলেন, এমন উদ্যোগ অনেক কিছু বদলে ফেলতে পারে। তার পরই রাজ্যগুলিকে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, প্রধানমন্ত্রীকে একটি ফুল, সঙ্গে খাদির রুমাল বা উত্তরীয় দিয়ে স্বাগত জানানো ‌যেতে পারে। অথবা স্বাগত জানানো ‌যেতে পারে বই দিয়ে। রাজ্যের সমস্ত সংশ্লিষ্ট বিভাগকে বিষয়টি জানিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

বিশেষজ্ঞদের মতে, বিভিন্ন সময় প্রধানমন্ত্রী-সহ ভিআইপিদের স্বাগত জানাতে ‌যে বহুমূল্য ফুলের তোড়া ব্যবহার করা হয় তা শুধু সেই সময় তোলা ছবির সৌন্দ‌র্য বাড়ায় মাত্র। ছবি তোলা হয়ে গেলেই তার ঠাঁই হয় আস্তাকুড়ে। তার বদলে কেউ একটি বই দিলে তা স্মরণীয় হয়ে থাকবে দু’‍জনের জীবনেই।

এক্ষেত্রে নিরাপত্তার বিষয়ও জড়িয়ে রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ফুলের তোড়ার মধ্যে বিস্ফোরক লুকিয়ে রাখা অনেক সহজ বলে মত তাঁদের। সেক্ষেত্রেও বইকে স্ক্যানারের মধ্যে দিয়ে পাঠিয়ে নিরাপত্তা সুনিশ্চিত করা অনেক সহজ।