নয়া দিল্লি, ১৬ জুলাই: নেতাজির মৃত্যু রহস্যে নতুন মোড়। বিমান দুর্ঘটনায় মৃত্যু হয়নি সুভাষচন্দ্র বসুর। এমনটাই উল্লেখ রয়েছে ফরাসি গোয়েন্দাদের রিপোর্টে।

সম্প্রতি জে বি পি মোর নামে এক ঐতিহাসিক গবেষণা করতে গিয়ে আটকে ‌যান এক ফরাসি গোয়েন্দা রিপোর্টে। ফ্রান্সের ন্যাশানাল আর্কইভে ফরাসি গোয়েন্দাদের ১৯৪৭ সালের ১১ ডিসেম্বরের একটি গোপন রিপোর্টে দেখা ‌যাচ্ছে তাইহোকুর বিমান দুর্ঘটনায় মৃত্যু হয়নি নেতাজির। কিন্তু কীভাবে তাঁর মৃত্যু হয়েছে তারও কোনও উল্লেখ নেই ওই রিপোর্টে।

(আরও পড়ুন : রাজৌরিতে পাক সেনার বেপরোয়া গোলাগুলি, শহিদ সেনা জওয়ান)

ঐতিহাসিক মোর জানিয়েছেন, তাইওয়ানের বিমান দুর্ঘটনায় ‌যে নেতাজির মৃত্যু হয়েছিল তার তার কোনও উল্লেখ নেই গোয়েন্দা রিপোর্টে। বরং ওই দুর্ঘটনায় ‌যে নেতাজির মৃত্যু হয়নি সেটাই বলা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে নেতাজি কোথায় রয়েছেন তা জানা ‌যাচ্ছে না। তবে তিনি ইন্দো-চিন থেকে পালিয়েছিলেন। অর্থাৎ বিমান দুর্ঘটনায় ‌যে নেতাজির মৃত্যু হয়নি সেটাই মেনে নিচ্ছেন ফরাসি গোয়েন্দারা।

(আরও পড়ুন : ক্যান্সার চিকিৎসায় আশার আলো, আসছে জিন থেরাপি)

উল্লেখ্য, নেতাজির মৃত্যু নিয়ে বহু বির্তক হয়েছে। অনেকেই মনে করেন ১৯৪৫ সালের ১৮ অগাস্ট বিমান দুর্ঘটনাতেই মারা ‌যান নেতাজি। এনি্য়ে বেশ কয়েকটি কমিশনেও গঠন করা হয়েছিল। শাহনাওয়াজ কমিটি ও খোসলা কমিশন তাদের রিপোর্টে বিমান দুর্ঘটনাতেই নেতাজির মৃত্যু হয়েছিল বলে জানিয়েছিল।