নয়া দিল্লি, ১৮ জুন। রাষ্ট্রপতি নির্বাচনের আগে বড়সড় ধাক্কা খেল বিরোধী শিবির। ছেলে অখিলেশের পরামর্শে কান না দিয়ে বিজেপি শিবিরের প্রার্থীকেই সমর্থন ঘোষণা করলেন সমাজবাদী পার্টির নেতা মুলায়ম সিংহ ‌যাদব। তবে একটা শর্ত রয়েছে তাঁর, কট্টর গেরুয়া শিবিরের লোককে করা ‌যাবে না প্রার্থী।

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে শুক্রবার স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ও সংসদীয় মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডুর সঙ্গে কথা হয় মুলায়মের। সূত্রের খবর, কংগ্রেসকে নিয়ে তিনি ‌যে দ্বিধাগ্রস্ত তা আলোচনার সময় দুই বিজেপি নেতাকে জানিয়েছেন মুলায়ম। সঙ্গে ছেলে অখিলেশ ‌যে ভাবে দল চালাচ্ছে তাতেও ‌যে তিনি খুশি নন তা চেপে রাখেননি।

আলোচনার পর রাষ্ট্রপতি নির্বাচনে সমাজবাদী পার্টির ভোটের বড় অংশ ‌যে গেরুয়া শিবিরের প্রার্থী পাবেন সেব্যাপারে আশ্বস্ত দুই বিজেপি নেতা। মুলায়ম বিজেপির পাশে দাঁড়ানোয় কংগ্রেসের নেতৃত্বে বিরোধীজোট তৈরির প্রক্রিয়া বড়সড় ধাক্কা খেল বলে মনে করা হচ্ছে।

রাষ্ট্রপতি নির্বাচনের প্রার্থী ঘোষণার আগে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার জন্য ৩ সদস্যের কমিটি গঠন করেছিলেন বিজেপি সভাপতি অমিত শাহ। কমিটিতে রয়েছেন তিন বরিষ্ঠ বিজেপি নেতা, রাজনাথ সিং, ভেঙ্কাইয়া নাইডু ও অরুণ জেটলি।