লখনৌ, ২০ মে। আরএসএস না থাকলে পঞ্জাব, জম্মু-কাশ্মীর ও পশ্চিম বাংলা পাকিস্তানের অংশ হয়ে ‌যেত। শনিবার এমনটাই বললেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী ‌যোগি আদিত্যনাথ। (আরও পড়ুন- কুলভূষণ মামলার পাক আইনজীবী কুরেশিকে নিয়োগ করেছিল কংগ্রেস, বিস্ফোরক তথ্য ফাঁস)

তিনি বলেন, “আরএসএস এমন একটি সংগঠন, ‌যেটি সরকারের থেকে কোনও সহ‌যোগিতা নেয় না। জাতীয় গীত বন্দে মাতরমকে অনেকেই ধর্মের সঙ্গে জড়িয়ে দিয়েছেন। আরএসএস না থাকলে স্কুলে ছাত্রছাত্রীরা  বন্দে মাতরম গাইতেই ভুলে ‌যেত। ৬৪ হাজার শিক্ষা প্রতিষ্ঠান সঙ্ঘ চালায় বলে দাবি করেছেন আদিত্যনাথ।”(আরও পড়ুন- ‘ইউপিএ সরকারের জায়গায় মোদী থাকলে আমার ভাইটাও বাঁচত’, আক্ষেপ সরবজিতের দিদির)

গঙ্গা ও ‌যমুনার জলস্তর নীচে নামছে। এনিয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রীর আশঙ্কা,”গঙ্গা ও ‌যমুনার দেশের পরিচয়। দুটি নদী শুকিয়ে গেলে দেশের সংস্কৃতিও হারিয়ে ‌যাবে।” (আরও পড়ুন- ‘বাহার নিকালকে ঠোকুঙ্গা, তেরা অব খ্যার নেহি,’ আগে থেকে ঘোষণা করে বরকতিকে ঠেঙিয়ে গেলেন উপদেশ)

উত্তর প্রদেশের আইনশৃঙ্খলা ভেঙে পড়া নিয়ে বিরোধীরা শোরগোল করেছে বিধানসভার ‌যৌথ অধিবেশনে। এনিয়ে আদিত্যনাথের মত, “মরার আগে ‌যেভাবে শ্বাসপ্রশ্বাস বেড়ে ‌যায়, এই ঘটনাগুলিও সেরকমই।”(আরও পড়ুন- নীল-সাদায় পড়ে মমতার বাংলা, মুম্বইকে সত্যিই ‘লন্ডন’ করছেন ফড়ণবীস, দেখুন ভিডিও)