শ্রীনগর, ১৫ জুলাই। গত সাত মাসে জম্মু-কাশ্মীরে ১০২ সন্ত্রাসবাদীকে খতম করেছে ভারতের নিরাপত্তা বাহিনী। সাতবছরে জানুয়ারি থেকে জুলাই মাস প‌র্যন্ত এটা সর্বোচ্চ। পাশাপাশি জইশ-ই-মহম্মদ, লস্কর-ই-তৈবার মতো সন্ত্রাসবাদী সংগঠনের জঙ্গি নেতাদের নামের হিট লিস্টও তৈরি। (আরও পড়ুন- ভারতকে এড়িয়ে কাশ্মীর সমস্যা সমাধানে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে চিঠি ইমাম বুখারির)

এর মধ্যে রয়েছে লস্কর-ই-তৈবার কম্যান্ডার বসির লস্করি। কাশ্মীরে ৬ পুলিশ কর্মীকে হত্যার ঘটনায় ‌যুক্ত ছিল সে। এরইসঙ্গে খতম করা হয়েছে হিজবুলের শীর্ষ জঙ্গি সাবজার ভাট আহমেদ। সেনা সূত্রে খবর, হান্ট ডাউন অভি‌যানে জঙ্গিদের হিট লিস্ট তৈরি করা হয়েছে। তল্লাশি চালিয়ে জঙ্গিদের খতম করা হচ্ছে।(আরও পড়ুন- ইউপিএ জমানায় মাত্র ১০ দিন ‌যুদ্ধ করার ক্ষমতা ছিল ভারতের, কীভাবে অবস্থার পরিবর্তন করলেন মোদী)

২০১০ সালে জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে ১৫৬ জন সন্ত্রাসবাদীকে খতম করা হয়েছিল। ২০১৬ সালে এই সময়ে ৭৭ জঙ্গি। ৫১ জন জঙ্গিকে খতম করা হয়েছিল ২০১৫ ও ২০১৪ সালে। (আরও পড়ুন- কাশ্মীরে চিনের নাক গলানোর দরকার নেই, কড়া বার্তা ভারতের)

বিভিন্ন জঙ্গি সংগঠনের সন্ত্রাসবাদীদের খোঁজে জোরকদমে তল্লাশি চালানো হচ্ছে। গোপন সূত্র ধরে কাশ্মীরে সন্ত্রাসবাদীদের খোঁজ চালানো হচ্ছে। জম্মু-কাশ্মীর পুলিশ ও আধা সামরিক বাহিনী এই সব অভি‌যানে নামছে। অমরনাথ ‌যাত্রীদের উপরে হামলার মূলচক্রী আবু ইসমাইলের খোঁজে তল্লাশি শুরু করেছে সেনা।(আরও পড়ুন- যুদ্ধ লাগলে শত্রুকে শুইয়ে দিতে পারে ভারত, বিশ্বের তৃতীয় শক্তিশালী সেনার আসল শক্তি জেনে নিন)