নয়া দিল্লি, ১৯ মে : পরিষেবার ওপরে চারটি কর স্তরের কথা ঘোষণা করল জিএসটি কাউন্সিল। ওই করের আওতা থেকে বাদ রাখা হচ্ছে স্বাস্থ্য ও শিক্ষা ক্ষেত্রকে।

শুক্রবার শ্রীনগরে এনিয়ে জিএসটির করের হার চূড়ান্ত করল জিএসটি কাউন্সিল। পরিষেবার ওপর ৫, ১২, ১৮ ও ২৮ শতাংশ হারে কর বসবে। এগুলি হল টেলিকম, বিমা, হোটেল, রেস্তঁরা। নতুন এই হার আগামী ১ জুলাই থেকে চালু হবে।(আরও পড়ুন : ধর্মান্তরিত হব নয়তো আত্মহত্যা করব, তিন তালাক পেয়ে মোদীর দ্বারস্থ মুসলিম গৃহবধূ)

এখনও প‌র্যন্ত ‌যা জানা ‌যাচ্ছে তা হল, লোকাল ট্রেন ও বিভিন্ন তীর্থ‌যাত্রার ক্ষেত্রে জিএসটি লাগু হবে না। অর্থাৎ কোনও কর বসবে না। তবে বিমানে ভ্রমণের ক্ষেত্রে কর বসছে। বিমানের ইকোনমিক ক্লাসে ৫ শতাংশ ও বিজনেস ক্লাসে ১২ শতাংশ কর বসছে।

যে চারটি স্তরে পরিষেবা কর বসছে তার মধ্যে রয়েছে রেস্তঁরা ও পাঁচতারা হোটেল। রেস্তঁরায় খাবারের ওপরে ১২ শতাংশ কর বসছে। এসি রেস্তঁরায় ‌যেখানে মদও সরবারহ করা হয় সেখানে ১৮ শতাংশ পরিষেবা কর বসছে। পাশাপাশি ফাইভ স্টার হোটেলগুলিতে ১৮ শতাংশ কর দিতে হবে।

উল্লেখ্য, জিএসটি চালু হলে কমপক্ষে ১৪টি কর উঠে ‌যাবে। সরল হবে কর ব্যবস্থা। এতে দেশের জিডিপি অনেকটাই বোড়বে বলে মনে করা হচ্ছে। ১৪টি ট্যক্সের মধ্যে সেস, সারচার্জ উঠে ‌যাবে। একইসঙ্গে, ভ্যাট, ক্রয় কর, বিক্রয় কর, বিনোদন কর, বিক্রয় কর মিশে ‌যাচ্ছে জিএসটির মধ্যে।(আরও পড়ুন : নামাজ পড়াতে দেব না, টিপু সুলতান মসজিদে নামাজিদের তাড়া খেয়ে নাজেহাল বরকতি)

হোটেল ভাড়ার ক্ষেত্রে জিএসটি লাগু হচ্ছে। ‌যেসব হোটেলে দৈনিক ভাড়া হাজার টাকা সেখানে কর লাগু হবে না। ভাড়া ১-২ হাজার টাকা হলে ১২ শতাংশ কর বসবে। আড়াই থেকে পাঁচ হাজার টাকা ভাড়ার ক্ষেত্রে ১৮ শতাংশ কর ধা‌র্য হবে।

জিএসটি লাগু হলে সবচেয়ে বেশি কর বসবে কোল্ড ড্রিংস, পারফিউম, আফচার সেভিং ক্রিম, গাড়ি, ডিওডিরেন্ট সহ অন্যান্য বেশ কিছু জিনিসের ওপরে। এক্ষেত্রে ১৮ কর লাগু হবে।