মুম্বই, ১৯ জুন : মুম্বই-গোয়া তেজস এক্সপ্রেসের জন্য এসে গেল নতুন শক্তিশালী ডিজেল ইঞ্জিন। সোমবার থেকে ওই ইঞ্জিনটি কাজে লাগানো হবে। ওই নতুন ইঞ্জিনে ভর করে তেজসের গতিবগে ঘণ্টায় হবে ১৬০ কিলোমিটার।(আরও পড়ুন : অবশেষে রাষ্ট্রপতি পদে দলিত প্রার্থী NDA-এর, ঘোষণা অমিত শাহের)

-0033311111111

তেজস এক্সপ্রেসের জন্য বিশেষভাবে ডিজাইন করা এই ডিজেল ইঞ্জিন গত ১৫ জুনই দক্ষিণ রেল থেকে মুম্বইয়ে আনা হয়। এই ধরনের ইঞ্জিন কাজে লাগানো হয় রাজধানী ও শতাব্দীর মতো এক্সপ্রেস ট্রেনেও। ইতিমধ্যেই মুম্বই ও গোয়ার মধ্যে তেজস এক্সপ্রেস ‌যথেষ্টই জনপ্রিয় হয়েছে। কয়েকদিন আগেই তিন ঘণ্টা পরে ‌যাত্রা করেও নির্দিষ্ট সময়ের ১ মিনিট আগে মুম্বইয়ে ঢুকে ‌যায় তেজস এক্সপ্রেস।

গত ২৪ মে মুম্বই ও গোয়ার মধ্যে আনুষ্ঠানিক ভাবে ‌যাত্রা শুরু করে তেজস। মোট ৫৫১.৭ কিলোমিটার তেজস পার করে ৮ ঘণ্টা ৩০ মিনিটে। অর্থাৎ গড় গতি ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। এই গতি অনেকখানিই বাড়িয়ে দেবে নতুন ইঞ্জিন। সোমাবার থেকে তা কাজে লাগানো হয়েছে।(আরও পড়ুন : নির্বাচন ঘিরে তির, গুলির লড়াই, ব্যাপক বোমাবাজিতে মৃত তৃণমূল কর্মী)

উল্লেখ্য, ১০ জুন থেকে ৩১ অক্টোবর প‌র্যন্ত সোমবার, বুধবার ও শনিবার মুম্বই থেকে গোয়ায় ‌যাবে। সাকালে ‌যাত্রা করে রাতেই ফিরবে তেজস। সাধারণ এক্সপ্রেস ট্রেনের থেকে পা্রয় তিনগুণ ভাড়া হলেও এর গতি ও সাচ্ছন্দের আকর্ষণে ‌যাত্রীসংখ্যা দিনদিন বাড়ছে।