নয়া দিল্লি, ২০ মে: ভারতের ‌গ্রেফতারির উদ্যোগ থেকে বাঁচাতে বিশিষ্ট ইসলাম প্রচারক জাকির নাইককে নাগরিকত্ব দিয়ে দিল সৌদি আরব সরকার। এমনই একটি খবর প্রকাশিত হয়েছে মধ্যপ্রাচ্যের সংবাদ মাধ্যমগুলিতে।(আরও পড়ুন : প্রাক্তন বিধায়কের ছেলের গাড়ির বেপরোয়া গতি, পিষে দিল ৪ শ্রমিককে)

দ্যা মিডল ইস্ট মনিটার-এর একটি প্রতিবেদন বলা হয়েছে, ইন্টারপোলের গ্রেফতারি থেকে বাঁচাতে খোদ সৌদি রাজা বিষয়টিতে হস্তক্ষেপ করেছেন। পাশাপাশি লন্ডনের একাধিক সংবাদ মাধ্যমেও ওই খবর প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে শুক্রবার জাকির নাইককে সৌদি নাগরিকত্ব প্রদান করেছেন সে দেশের রাজা সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। উদ্দেশ্য জাকির নাইককে ইন্টারপোলের হাত থেকে বাঁচানো।

উল্লেখ্য, ভারতে জঙ্গি কা‌র্যকলাপে ‌তরুণ সমাজকে উদ্বুদ্ধ করার অভি‌যোগ তাঁর বিরুদ্ধে তদন্তে নেমেছে একাধিক তদন্ত সংস্থা। মুম্বইয়ে তাঁর তৈরি করা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনও নিষিদ্ধ হয়ে গেছে। গতবছর ঢাকার হোলি আর্টিজান বেকারিতে হামলাকারী এক জঙ্গি জাকির নাইকের বক্তৃতায় উদ্বুদ্ধ হয়েছিল বলে অভি‌যোগ উঠেছিল। তার পর থেকে তদন্ত শুরু হয়েছে জাকিরের বিরুদ্ধে।(আরও পড়ুন ‌: যুদ্ধের জন্য তৈরি থাকুন, অফিসারদের নির্দেশ বায়ুসেনা প্রধানের, টার্গেট কি পাকিস্তান!)

বর্তমানে সৌদি আরবে রয়েছেন জাকির নাইক। তাঁকে সেখানে থেকে ফেরাতে ইন্টারপোলের দ্বারস্থ হয়েছে ভারত। সেই নোটিশ জারি আগেই নাগারিকত্ব দিয়ে দেওয়া হল। তাঁকে বাঁচাতেই এই উদ্যোগ বলে মনে করা হচ্ছে।