২১ মার্চ। বরাবরই কেন্দ্র তার অধীনস্থ কর্মীদের সুবিধার্থে কিছু না কিছু সু‌যোগ নিয়ে আসে। এবার কেন্দ্রীয় সরকারি মহিলা কর্মী, যাঁরা কর্মক্ষেত্রে যৌন নিগ্রহের অভিযোগ দায়ের করেছেন , তাদের জন্য কেন্দ্রের তরফে এল নতুন নিয়ম।

যৌন নিগ্রহের ঘটনার তদন্ত চলাকালীন অভিযোগকারী মহিলা কর্মীদের ৯০ দিনের সবেতন ছুটির নিয়ম লাগু করে, একটি সংশোধনী আনে ডিপার্টমেন্ট অব পার্সোনাল অ্যান্ড ট্রেনিং।(আরও পড়ুনঃ ব্যাপক কর্মী ছাঁটাইয়ের পথে কগনিজেন্ট)

কর্মক্ষেত্রে মহিলাদের ওপর যৌন নিগ্রহ সংক্রান্ত ২০১৩ সালের অ্যাক্ট অনু‌যায়ী, অভিযোগকারী নির্যাতিতা মহিলাদের ক্ষেত্রেই এই নিয়ম লাগু হবে। এক্ষেত্রে এই মহিলা কর্মীদের প্রাপ্য সাধারণ ছুটির তালিকার আওতায় এই ছুটিকে ধরা হবে না।

কেন্দ্রীয় সরকারী কর্মীদের যে সাধারণ ছুটির তালিকা রয়েছে, তার সঙ্গে ৯০ দিনের এই সংযুক্ত ছুটি পাবেন কেবল মাত্র অভিযোগকারী নির্যাতিতা কেন্দ্রীয় সরকারি মহিলা কর্মীরা।নতুন নিয়ম অনুযায়ী ছুটি অনুমোদন করবে ইন্টারনাল কমিটি বা লোকাল কমিটি। (আরও পড়ুনঃ কুমিরের পেট চিরে বেরোল বালকের দেহ, দেখুন ভিডিও)

ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিং এর তরফে ২০১৭ সালের সেন্ট্রাল সার্ভিসেসে (ছুটি)-এর ওপর নতুন এক সংশোধনী এনে এই নিয়ম লাগু করা হয়। বহু ক্ষেত্রেই মহিলা কর্মীরা যৌন নিগ্রহের তদন্ত চলাকালীন দফতরে , তাঁদের প্রভাবিত করার অভিযোগ আনেন। সেই প্রেক্ষিতেই এই নতুন নিয়ম আনে ডিপার্টমেন্ট অব পার্সোনেল অ্যান্ড ট্রেনিং।