কলকাতা, ৯ জানুয়ারি : কলকাতায় চালু হচ্ছে নতুন ধরনের বাস। মাত্র ১ টাকা খরচ করলেই ‌যাওয়া ‌যাবে ২০ কিলোমিটার। এবছর মার্চ মাসেই এই ধরণের বাস চালু হচ্ছে কলকাতায়।

কীভাবে সম্ভব এই অবিশ্বাস্য কম ভাড়ায় ‌যাত্রী পরিবহন? সম্ভব, কারণ বাসটি চলবে বায়ো গ্যাসে ‌যার খরচ অত্যন্ত কম। পাশাপাশি পরিবেশ বান্ধবও। কুড়ি কিলোমিটার ‌যেতে লাগবে মাত্র ১ কেজি বায়ো গ্যাস। ওই পরিমাণ গ্যাসের দাম মাত্র তিরিশ টাকা। এর ফলেই এত কমভাড়ায় ‌যাত্রী পরিবহন সম্ভব।

কলকাতায় এই ধরনের বাস চালু করছে ফোনিক্স ইন্ডিয়া রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট গ্রুপ। সংস্থার চেয়ারম্যান জ্যোতিপ্রকাশ দাস সংবাদ মাধ্যমে জানিয়েছেন, বায়োগ্যাস অত্যন্ত সস্তা। বর্তমানে উল্টোডাঙ্গা থেকে গড়িয়ার বাসভাড়া ১২ টাকা। ওই ভাড়া আমরা ১ টাকায় নামিয়ে আনতে পারি। এর ফলে আমাদের লাভও কম হবে না। ডিজেলচালিত বাসের মতোই হবে এই ধরনের বাসের গতি।

জ্যোতিপ্রকাশবাবু জানিয়েছেন, আগামী ৩১ মার্চ এই ধরনের বাসকে কলকাতার রাস্তায় নামানো হবে। মোট ১২টি বাস প্রথম ধাপে চালানো হবে। শহরের  তিনটি রুটে ওই বাস চলবে। একটি রুট হবে উল্টোডাঙ্গা থেকে টালিগঞ্জ, দ্বিতীয়টি উল্টোডাঙ্গা থেকে গড়িয়া এবং তৃতীয় রুটটি হবে উল্টোডাঙ্গা থেকে সেক্টর ফাইভ।