কলকাতা, ২৬ ডিসেম্বর: মার্চে ভারতে বসছে T20 বিশ্বকাপের আসর। তার আগে রীতিমতো সেজে উঠছে স্টেডিয়ামগুলি। এই প্রথম ভারতের মাটিতে কুড়ি-বিশের ক্রিকেট বিশ্বকাপের আসর বসতে চলেছে। এই টুর্নামেন্টের ফাইনাল-সহ বেশ কয়েকটি ম্যাচ খেলা হবে ইডেন গার্ডেন্স। তার আগে ঢেলে সাজানো হবে ক্রিকেটের নদনকাননকে। বিশ্বকাপের মতো বড় প্রতিযোগিতায় ম্যাচ আয়োজনের দায়িত্ব পেয়ে যুদ্ধকালীন পরিস্থিতি সিএবিতে। এই ঐতিহ্যশালী স্টেডিয়ামকে একটা নতুন চেহারা দিতে তৎপর CAB সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়।

বিশ্বকাপের কথা মাথায় রেখে ICC-র সুপারিশ মেনে ‘B’ ব্লকের নীচে তৈরি হবে দু’টি অস্থায়ী ড্রেসিংরুম। এই দু’টি ড্রেসিংরুম ব্যবহার করবেন মহিলা ক্রিকেটাররা। ম্যাচ চলাকালীন ক্লাব হাউজে বসে থাকা প্রতিটি ব্যক্তির ব্যবহার করার জন্য থাকবে ফ্রি WiFi। বৃষ্টি সমস্যা মোকাবিলার জন্য আসছে নতুন গ্রাউন্ড কভার। বিনোদনের জন্যও মাঠে থাকবে এলাহি ব্যবস্থা। ইডেনের হাইকোর্ট প্রান্তের স্কোরবোর্ডটি সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে ‘J’ ব্লকের দিকে। এরই সঙ্গে পুরনো স্কোরবোর্ডের পরিবর্তে থাকবে নতুন ঝকঝকে LED স্কোরবোর্ড।

এই নতুন স্কোরবোর্ডটির বরাত পেতে চলেছেন প্রাক্তন ক্রিকেটার ব্রিজেশ প্যাটেল। সব মিলিয়ে নতুন বছরের শুরুতেই কলকাতাসহ গোটা বাংলার ক্রিকেটপ্রেমীদের নতুন রূপে ইডেন উপহার দিতে চলেছেন ‘প্রিন্স অফ ক্যালকাটা’ সৌরভ গঙ্গোপাধ্যায়। জানা গিয়েছে, এই নতুন রূপের ইডেন প্রস্তুতির জন্য CAB-কে ‘ডেড লাইন’ দিয়েছে ICC। ২০১৬ সালের ১৫ ফেব্রুয়ারির মধ্যে মাঠ ICC-র হাতে তুলে দিতে হবে। তাই আপাতত দম ফেলার সময় নেই কর্মকর্তাদের।