নয়া দিল্লি, ১৬ জুলাই:  ডোকলাম ইস্যুতে ভারতকে হুমকি দিল বেইজিং। দেশের সরকারি সংবাদ সংস্থা জিনহুয়ায় ভারতকে সতর্ক করে বলা হয়েছে, ডোকলাম নিয়ে সমঝোতার কোনও জায়গা নেই। ভারতের অনুপ্রবেশকারীর সেনা সেখান থেকে না সরলে পরিণাম খারাপ হবে।

(আরও পড়ুন : ভারতের সঙ্গে প্রতিরক্ষা সহায়তা বাড়াতে ৬২১.৫ বিলিয়ন ডলার বিল পাশ করল ট্রাম্প প্রশাসন)

ভারত ডোকলাম বিতর্ক শান্তিপূর্ণ উপায়ে মিটিয়ে নেওয়ার চেষ্টা চালিয়ে ‌যাচ্ছে। কিন্তু তাতে কান দিতে রাজী নয় চিন। তার মধ্যেই ওই হুমকি দিল চিন। বেইজিংয়ের হুঁশিয়ারি, বিনা শর্তে ডোকলাম থেকে ভারতকে সেনা সরাতে হবে। তা না করলে ভারতের বিপদ বাড়বে।

প্রসঙ্গত, সিকিমের ডোকলাম থেকে সেনা সরানো নি্যে বহুদিন ধরে ভারতকে হুঁশিয়ারি দিয়ে আসছে চিন। এখন জিনহুয়ায় প্রকাশিত ওই খবরকে সরাকারি মত বলেই মেনে নেওয়া হচ্ছে। সম্প্রতি ডোকলাম ইস্যুকে কেন্দ্র করে চিন ভারতকে অন্য ভাবেও সতর্ক করেছে। সেখানে বলা হয়েছে, ডোকলাম থেকে ভারত সেনা না সরালে তারা কাশ্মীরে নাক গলাবে। গতকালও এনিয়ে মন্তব্য করেছেন জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। শনিবার রাজনাথ সিংয়ের সঙ্গে এক বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, কাশ্মীরকে অশান্ত করার পেছনে চিনের হাত রয়েছে।

(আরও পড়ুন : পাকিস্তানকে চেপে ধরল ট্রাম্প প্রশাসন, জঙ্গি দমন করলেই মিলবে সামরিক সাহ‌া‌য্য)

এদিকে ডোকালাম ইস্যুতে মোদী সরকারের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে বিরোধীরা। গতকাল সিপিএম নেতা সীতারাম ইয়েচুরি তাঁর এক ফেসবুক পোস্টে মন্তব্য করেন, চিনের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে সরকার আমাদের সঙ্গে আলোচনা করেছে। ওই সমস্যা মেটাতে সরকারকে সবরকম ভাবে আমরা সাহায্য করব।